1. multicare.net@gmail.com : banglartv.net :
বুধবার, ১৫ সেপ্টেম্বর ২০২১, ১১:২০ অপরাহ্ন

যুক্তরাষ্ট্র কাবুল বিমানবন্দর থেকে সরিয়ে নিচ্ছে সেনা

রিপোর্টারের নাম:
  • আপডেট: বুধবার, ২৫ আগস্ট, ২০২১
  • ১৩ বার পড়া হয়েছে

প্রকাশ : ২৫ আগস্ট, ২০২১ ০৫:৪০ অপরাহ্ন

ডেস্ক নিউজ : আফগানিস্তানের রাজধানী কাবুলের বিমানবন্দর থেকে সেনাদের সরিয়ে নিতে শুরু করেছে যুক্তরাষ্ট্র। গতকাল মঙ্গলবার যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সন্ধ্যায় দেশটির প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।
কাবুলের নিয়ন্ত্রণ তালেবানের হাতে চলে যাওয়ায় সেখান থেকে লোকজনকে সরিয়ে নিতে অতিরিক্ত সেনা পাঠিয়েছিল যুক্তরাষ্ট্র। গতকাল বিকেলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, চুক্তি অনুসারে ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে সেনা সরিয়ে নিতে সঠিক পথে এগোচ্ছে যুক্তরাষ্ট্র।
পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বলেন, কাবুল বিমানবন্দর থেকে আনুষ্ঠানিকভাবে সেনা প্রত্যাহারের নির্দেশ এখনো দেওয়া হয়নি। তবে সেখান থেকে কয়েক শ সেনা প্রত্যাহারের নির্দেশ দেওয়া হয়েছে। তিনি আরও বলেন, এর মধ্যে পেন্টাগনসহ বিভিন্ন দপ্তরের কর্মীরাও রয়েছেন।
আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের ব্যাপারে যুক্তরাষ্ট্র অনড় অবস্থানে থাকলেও তার মিত্ররা এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। মার্কিন সেনা প্রত্যাহারের সময়সীমা পিছিয়ে দিতে যুক্তরাজ্য ও জার্মানি আহ্বানও জানিয়েছে। তবে বাইডেন তাঁর আগের অবস্থানে অনড়।
তিনি বলেন, আফগানিস্তান থেকে সামরিক-বেসামরিক লোকজনকে সরিয়ে নেওয়ার কাজ যত দ্রুত শেষ করা যাবে, ততই ভালো।
ওয়াশিংটন পোস্টের খবরে বলা হয়েছে, গতকাল প্রায় ২১ হাজার ৭০০ মানুষকে কাবুল থেকে সরিয়ে নেওয়া হয়েছে। হোয়াইট হাউস বলেছে, ১৪ আগস্ট থেকে ৭০ হাজার মানুষকে কাবুল থেকে সরিয়ে নিতে সাহায্য করেছে যুক্তরাষ্ট্র।
তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেন, বাহিনীটি এখন পর্যন্ত বিদেশিদের দেশ ছাড়ার ক্ষেত্রে কোনো ধরনের বাধা দিচ্ছে না। তবে আফগান জনগণকে বিমানবন্দরে আসার ক্ষেত্রে বাধা দেওয়া হচ্ছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

www.bmftelevision.com© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।

Developer By Zorex Zira

Design & Developed BY: Al Popular It Software